আবারো বাড়ছে গ্যাসের দাম

অতিসম্প্রতি গ্যাসের ইউনিট মূল্য আবারো বাড়ানোর আভাস পাওয়া গেছে । বাংলাদেশ এনার্জী রেগুলেটরি কমিশন (BANGLADESH ENERGY REGULATORY COMMISSION or BERC) ১১ই জুন ২০১৮ তে গ্যাসের দাম বৃদ্ধির জন্য শুনানির আয়োজন করে । উক্ত শুনানিতে গ্যাসের দাম বৃদ্ধির জন্য পূর্বের দামের চেয়ে ৭৩ শতাংশ বেশী দাম বৃদ্ধির প্রস্তাব করা হয় যা মূলত ৭ টাকা ৩৯ পয়সা থেকে বেড়ে ১২ টাকা ৯৫ পয়সা প্রস্তাব আনা হয় ।

উক্ত শুনানিতে পেট্রোবাংলার ভাষ্য ছিলো – আরোপিত ভ্যাট, ব্যাংক চার্জ, রিগ্যাসিফিকেশন চার্জসহ নানা ধরনের চার্জ যোগ করে আমদানি করা এলএনজির (Liquefied Natural Gas) বিক্রয়মূল্য দাঁড়াবে ৩৩ টাকা ৪৪ পয়সা, যা বর্তমানে বিক্রীত গ্যাসের দামের চারগুণ  বেশি । এমতাবস্থায় পেট্রোবাংলার দাম বৃদ্ধির প্রস্তাব করা ছাড়া উপায় ছিলো না ।

বাংলাদেশ এনার্জী রেগুলেটরি কমিশনের গন শুনানি

এছাড়া ১৫ই সেপ্টেম্বর ঢাকা প্রেসক্লাবে এক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক এলাহী চৌধুরী বলেন –

    “উচ্চমূল্যের এলএনজির (তরল প্রাকৃতিক গ্যাস) দাম সমন্বয় করতে নির্বাচনের আগে আবাসিক বাদ দিয়ে অন্য সব খাতে গ্যাসের দাম বাড়াতে যাচ্ছে সরকার। তবে এ বৃদ্ধি যেন সহনীয় হয়, সেদিকে দৃষ্টি রাখতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে বলা হয়েছে ।”

তবে স্বস্তির বিষয় হচ্ছে এই অতিরিক্ত দাম বৃদ্ধির আওতায় বাসাবাড়ি আসছে না । শুধুমাত্র শিল্প-কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও যানবাহনে ব্যবহৃত গ্যাসেই শুধু এই দাম বৃদ্ধি কার্যকর হবে । ইতিমধ্যে এলএনজি (Liquefied Natural Gas)সাপ্লাই দেওয়া শুরু হয়ে গেছে । তাছাড়া শুনানি শুরু থেক ৯০ দিনের মধ্যে নিয়মানুযায়ী গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেবার কথা । সে হিসেবে আগামী কয়দিনের মধ্যেই দাম বৃদ্ধির এই ঘোষণা দিয়ে দিবে বাংলাদেশ এনার্জী রেগুলেটরি কমিশন ।