রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকার লঙ্ঘনের তীব্র নিন্দা জানাল জাতিসংঘ

গতকাল (শনিবার) জাতিসংঘের সাধারণ পরিষদ একটি প্রস্তাব পাস করে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছে। 

এই প্রস্তাবে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানসহ সংখ্যালঘু জাতিগুলোর ওপর নির্যাতন বন্ধের লক্ষ্যে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নিতে মিয়ানমার সরকারকে আহ্বান জানানো হয়। 

মিয়ানমারের সংখ্যালঘুদের বিরুদ্ধে স্বেচ্ছাচারী গ্রেফতার, নির্যাতন, ধর্ষণ ও ঘৃণা ছড়িয়ে দেয়া দ্রুত বন্ধ করার ওপর জোর দেয়া হয়েছে এই প্রস্তাবে। 

প্রস্তাবটির পক্ষে ভোট পড়েছে ১৩৪টি, বিপক্ষে ৯টি ভোট পড়ে। ২৮টি দেশ ভোট দানে বিরত থাকে। মিয়ানমারের রাখাইন প্রদেশে ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত দেশটির সশস্ত্র বাহিনীর হত্যাযজ্ঞ বা গণহত্যা অভিযানে ছয় হাজারেরও বেশি রোহিঙ্গা নিহত ও ৮ হাজার আহত হয়েছে। 

গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাটের মুখে দশ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান পালিয়ে যেতে বাধ্য হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। 

২০১২ সালেও মিয়ানমারের রাখাইন প্রদেশে মুসলমানদের ওপর ব্যাপক হামলা করেছিল দেশটির সশস্ত্র বাহিনী ও উগ্র বৌদ্ধরা। মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে জাতিগত শুদ্ধি বা নির্মূল অভিযান চালানোর চেষ্টা করছে বলে জাতিসংঘ সম্প্রতি ঘোষণা করেছে।