আমেরিকার বেহায়াপনা সব মাত্রা ছাড়িয়ে গেছে: ট্রাম্পকে মুসাভি

ইরাকে নিজের পাশবিক হামলার ফলে জনরোষের মুখে পড়া আমেরিকা নিজের কৃতকর্মের দায় ইরানের ওপর চাপিয়ে দেয়ার যে চেষ্টা করেছে তাকে চরম বেহায়াপনা ও মুর্খতা বলে অভিহিত করেছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি মঙ্গলবার রাতে বলেছেন,মার্কিন কর্মকর্তাদের বেহায়াপনা এতটা মাত্রা ছাড়িয়েছে যে, তারা ইরাকে অবস্থান করে দেশটির অন্তত ২৫ জন নাগরিককে পাশবিকভাবে হত্যা করার পর যে স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত জনরোষের সম্মুখীন হয়েছে তার দায়ও তারা ইরানের ওপর চাপাতে চান।

উল্লেখ্য, গতকাল (মঙ্গলবার) ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসে বিক্ষুব্ধ জনতা হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এজন্য ইরানকে দায়ী করেন।

ট্রাম্পের ওই বক্তব্যকে ইরাকি জনগণের প্রতি অবমাননা হিসেবে উল্লেখ করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “আপনারা কীভাবে আশা করেন এত পাশবিক কায়দায় ইরাকের স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করার পরও ইরাকি জনগণ নীরব থাকবে?”

সাইয়্যেদ মুসাভি তার দেশের বিরুদ্ধে মার্কিন কর্মকর্তাদের অভিযোগ সুস্পষ্ট ভাষায় প্রত্যাখ্যান করেন এবং যেকোনো ধরনের ভুল হিসাব-নিকাষ ও হঠকারী পদক্ষেপ নেয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দেন। তিনি বলেন, আমেরিকাকে বরং মধ্যপ্রাচ্যে নিজের ধ্বংসাত্মক তৎপরতা বন্ধ করতে হবে। পার্সটুডে।