ভয়াবহ রূপ নিয়েছে অস্ট্রেলিয়ার দাবানল, নিহত ৭

ভয়াবহ রূপ নিয়েছে অস্ট্রেলিয়ার দাবানল। দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানলে মোট সাতজন নিহত হয়েছেন। গত সোমবার থেকে এ প্রাণহানির ঘটনা ঘটেছে।

দাবানলের আগুন মঙ্গলবার অনেকটাই ছড়িয়ে পড়ে। এরপর উপকূলের দিকে আশ্রয় নিয়েছে আতঙ্কিত হাজার হাজার মানুষ।

দাবানলে দুই শতাধিক ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। পুলিশের বরাতে এ তথ্য জানা গেছে। হঠাৎ করেই আগুন তাদের শহরগুলোতে ছড়িয়ে পড়তে থাকায় তারা নিরাপদে আশ্রয় নিতে পারেননি। তাই বাধ্য হয়েই তাদের উপকূলের দিকে আশ্রয় নিতে হয়েছে। পরে অবশ্য পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করে।

জানা গেছে, দাবানলের কারণে দুই শতাধিক বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এদের মধ্যে পূর্ব গিপসল্যান্ড অঞ্চলেই ধ্বংস হয়েছে কমপক্ষে ৪৩টি বাড়ি। অন্যদিকে নিউ সাউথ ওয়েলসে পুড়েছে আরও দুইশ বাড়িঘর।

এদিকে, নতুন বছরের প্রথম কয়েক ঘণ্টায় শুধুমাত্র নিউ সাউথ ওয়েলসেই দাবানল থেকে ১১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে দু’টি অগ্নিকাণ্ডের ঘটনাকে জরুরি অবস্থা বলে ঘোষণা করা হয়েছে। গত কয়েক দিনে সেখানে দাবানলের ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার দাবানলের আগুনে পুড়ে ৬৩ বছর বয়সী এক বৃদ্ধ এবং তার ছেলে মারা গেছেন। আগুন থেকে নিজেদের বাড়ি এবং খামার রক্ষা করার সময় তাদের মৃত্যু হয়েছে।

সূত্র : বিবিসি