র‍্যাংকিংয়ে ৯৩ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশের ভাগ্যলক্ষ্মী আবহাওয়া

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ আজ মোকাবেলা করবে নিজেদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে ৯৩ ধাপ এগিয়ে থাকা মধ্যপ্রাচ্যের দেশ শক্তিশালী ফিলিস্তিনের। ফিফা র‌্যাংকিংয়ে ফিলিস্তিনের অবস্থান ১০০, আর বাংলাদেশের ১৯৩। দুপুর আড়াইটায় কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। তবে র‍্যাংকিংয়ের এই ব্যবধান ঘুচিয়ে দেবে মাঠে ও মাঠের বাইরে অগুনতি দর্শকদের উপস্থিতি। অধিনায়ক জামাল ভূঁইয়াও তাই জয়ের জন্য মুখিয়ে আছেন।

গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূইয়া বলেছেন, ‘কাল আমাদের খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। ফিলিস্তিন আমাদের চেয়ে এগিয়ে থাকলেও এটা আমাদের মাঠ। আমরা নিজেদের সেরাটা দিয়ে লড়াইয়ের চেষ্টা করবো।’

প্রতিপক্ষ নিয়ে বাংলাদেশের অন্যতম সেরা মিডফিল্ডারের বিশ্লেষণ, ‘ফিলিস্তিন যেন সেট পিসে গোল করতে না পেরে সেদিকে খেয়াল রাখতে হবে। নেপালের বিপক্ষে সেট পিসে ভালো করেছে ওরা। ওদের হেডিং ভালো, ওরা শারীরিকভাবেও এগিয়ে। ওদের আক্রমণ ঠেকাতে আমাদের সব ধরনের কৌশল ব্যবহার করতে হবে।’

যদিও ফিলিস্তিন প্রতিপক্ষ বাংলাদেশকে নিয়ে চিন্তিত না। তাদের চিন্তা বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাব, কম আর্দ্রতা। এই আবহাওয়াই ফিলিস্তিনি দলের প্রতিপক্ষ।

এর আগে, প্রথম ম্যাচে লাওসের বিপক্ষে বাংলাদেশ ১-০ ব্যবধানে জয় পায়। পরের ম্যাচে ফিলিপাইনের কাছে হেরে যায় বাংলাদেশ একই ব্যবধানে। তবে ফিলিপাইন তাদের প্রথম ম্যাচে লাওসকে ৩-১ গোলে হারানোয় সেমিফাইনাল নিশ্চিত হয় বাংলাদেশের। গ্রুপ চ্যাম্পিয়ন হয় ফিলিপাইন, রানার্স-আপ বাংলাদেশ।