হাশদ আশ-শাবির অনুরোধে মার্কিন দূতাবাস অবরোধকারী জনতা সরে গেছে

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাস অবরোধ করে রাখা বিক্ষুব্ধ জনতা দেশটির সরকারপন্থি স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির আহ্বানে সাড়া দিয়ে অবরোধ প্রত্যাহার করে নিয়েছে। 

হাশদ আশ-শাবির কয়েকটি ঘাঁটিতে মার্কিন বিমান হামলায় অন্তত ২৫ জওয়ান নিহত হওয়ার জের ধরে ক্ষুব্ধ জনতা মার্কিন দূতাবাস অবরোধ করেছিল।

জনপ্রিয় এই বাহিনী বুধবার রাতে এক বিবৃতি প্রকাশ করে জানায়, প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায় আদেল আব্দুল মাহদির অনুরোধ পাওয়ার পর তারা অবরোধকারী জনতাকে অবরোধ তুলে নেয়ার আহ্বান জানান।

রোববার হাশদ আশ-শাবির ঘাঁটিতে হামলা হওয়ার পর মঙ্গলবার ক্ষুব্ধ জনতা মার্কিন দূতাবাস ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকে। মঙ্গল ও বুধবার দু’দিনে দূতাবাসের নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘর্ষে ৭৭ বিক্ষোভকারী আহত হন।

উল্লেখ্য, রোববার সিরিয়া-ইরাক সীমান্তে হাশদ আশ-শাবির কয়েকটি ঘাঁটিতে মার্কিন ড্রোন হামলায় অন্তত ২৫ জওয়ান নিহত হন। ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করে দখলদার মার্কিন বাহিনীর এ হামলা মেনে নিতে পারেননি দেশটির জনগণ। 

তারা মার্কিন হামলায় নিহতদের দাফন সম্পন্ন করার পর  মঙ্গলবার ক্ষোভ প্রকাশ করতে রাজপথে নেমে আসেন এবং মার্কিন দূতাবাস অবরোধ করেন। ক্ষুব্ধ জনতা মার্কিন পতাকায় আগুন দেয়ার পাশাপাশি দূতাবাসের দেয়ালে হাশদ আশ-শাবির পতাকা টানিয়ে দেন। তারা মার্কিন বিরোধী স্লোগান দেন এবং ইরাক থেকে মার্কিন রাষ্ট্রদূতকে বহিস্কার করার দাবি জানান। পার্স্টুডে।