অসুস্থ হয়ে পড়েছেন রাজশাহীর চার পাটকল শ্রমিক

১১ দফা দাবিতে লাগাতার আমরণ অনশনে রাজশাহীর চার পাটকল শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থ শ্রমিকরা হলেন- মুক্তিযোদ্ধা নওশাদ আলী, এমরান আলী, নজরুল ইসলাম ও মো. ইসলাম। তাদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ভর্তি করা হয়েছে।

টানা পঞ্চম দিন বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে এ কর্মসূচি চলাকালে ওই শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েন। এর আগে গত রোববার দুপুর থেকে রাজশাহী মহানগরীর উপকণ্ঠ কাটাখালী এলাকায় রাষ্ট্রায়ত্ত এই পাটকলের প্রধান ফটকের সামনে শ্রমিকরা কর্মসূচি শুরু করেন।

১১ দফা দাবি আদায়ে শ্রমিকরা এ কর্মসূচি পালন করছেন। রাতেও তারা থাকছেন পাটকলের সামনে। তীব্র শীতে অসুস্থ হয়ে পড়ছেন কেউ কেউ। তার পরও শ্রমিকদের দাবি পূরণের কোনো লক্ষণ নেই।

দাবি আদায়ে গত ১০ ডিসেম্বর দুপুর থেকে প্রথম দফায় আন্দোলন শুরু করেন শ্রমিকরা। পরে তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়। এর পর ১৪ ডিসেম্বর থেকে কেন্দ্রীয়ভাবে কর্মসূচি স্থগিত করা হয়। কিন্তু দাবি বাস্তবায়ন না করায় শ্রমিকরা আবার আন্দোলনে নেমেছেন।

রাজশাহী পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, তীব্র শীত উপেক্ষা করেই তারা কর্মসূচি পালন করছেন। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। তার পরও দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবেন না বলে ঘোষণা দেন।