দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে গান শেখার সুযোগ দিচ্ছে খেয়া ফাউণ্ডেশন

দৃষ্টি প্রতিবন্ধী এবং ক্ষীণ দৃষ্টি সম্পন্নদের জন্য ফ্রি সঙ্গীত প্রশিক্ষণ কোর্স চালু হয়েছে স্প্লেন্ডর লো ভিশন এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টারে। অলাভজনক সংগঠন “খেয়া ফাউণ্ডেশন”-এর উদ্যোগে এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে।

২ জানুয়ারী, বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মিরপুর ১১তে অবস্থিত স্প্লেন্ডর লো ভিশন এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টারে এই কোর্সের উদ্বোধন করা হয়। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্প্লেন্ডর লো ভিশন এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার-এর মেডিকেল অফিসার ডা. উম্মে হাবিবা দীনা।

অনুষ্ঠানে এই প্রশিক্ষণ কোর্সটির প্রয়োজনীয়তা তুলে ধরে বক্তব্য প্রদান করেন, খেয়া ফাউণ্ডেশনের ফাউণ্ডার প্রেসিডেন্ট এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউট এন্ড হাসপাতাল-এর সহযোগী অধ্যাপক ডা. নাহিদ ফেরদৌসী।

এসময় তিনি বলেন, “প্রতিবন্ধীরা দেশের বোঝা নয়, তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্বাবলম্বী করে তোলা সম্ভব। এবং এভাবেই তারা একদিন দেশের সম্পদে পরিণত হতে পারে।”

আজনবী সঙ্গীত একাডেমী’র অধ্যক্ষ এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণীর সঙ্গীত শিল্পী রুমী আজনবী’র নেতৃত্বে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এরপর দেশের গান পরিবেশন করেন ডা. নাহিদ ফেরদৌসী, সুমন চন্দ্র দাস এবং পাপড়ি বড়ুয়া। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে “শোন একটি মুজিবরের থেকে” গানটি পরিবেশন করেন সঙ্গীত শিল্পী রুমী আজনবী।
সঙ্গীত শিল্পী রুমী আজনবী’র সার্বিক তত্বাবধানেই এই সঙ্গীত প্রশিক্ষণ কোর্সটি পরিচালিত হবে। প্রতি শুক্রবার চলবে এই কার্যক্রম। নিয়মিত প্রশিক্ষক হিসেবে থাকবেন দৃষ্টি প্রতিবন্ধী প্রশিক্ষক সুমন চন্দ্র দাস এবং পাপড়ি বড়ুয়া।