শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন সম্পন্ন

মো. আজিজুল হক: দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট এর তৃতীয় সমাবর্তন সফলতার সাথে সম্পন্ন হয়েছে।

৮ জানুয়ারি, ২০২০ খ্রিস্টাব্দ বেলা ২ঃ৫৫ ঘটিকার সময় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ শোভাযাত্রা নিয়ে অনুষ্ঠানমঞ্চে আগমন করেই সমাবর্তনের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানের শুরুতেই ছিল পবিত্র ধর্মগ্রন্থ থেকে তেলাওয়াত, ক্রেস্ট প্রদান, পিএইচডি ডিগ্রি প্রদান পর্ব। এর পরই বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তাঁর বক্তব্যে তিনি বিশ্ববিদ্যালয়ের গুণগত মান, গবেষণা ও অন্যান্য বিষয়ে আলোকপাত করার পাশাপাশি দেশে বিদেশে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কৃতিত্বের কথা তুলে ধরেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।

গ্র‍্যাজুয়েটদের উদ্দেশ্য দেওয়া ভাষণে তিনি মুক্তচিন্তা এবং সৃজনশীলতার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। সমাপনী বক্তব্যে মাননীয় চ্যান্সেলর সিলেট শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উপর গুরুত্বারোপ করেন এবং ফর্মালিনকে এড়িয়ে চলার জন্যে গ্র‍্যাজুয়েটদের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষের প্রতি আহবান জানান।

গ্র‍্যাজুয়েটদের অর্জিত মেধাকে কাজে লাগিয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে সকলকে কাজ করার আহবান জানান।এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের মোট ৬৭০৩ জন ছাত্রকে সার্টিফিকেট প্রদান করা হয়।