আনোয়ার ইব্রাহিম হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী!

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দিতে আনোয়ার ইব্রাহিমকে সমর্থন দিয়েছেন আইনপ্রণেতারা। দেশটির সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার রাজা ইয়াং দি-পারতুয়ান আগংয়ের কাছে প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহিমর নাম উপস্থাপন করেন পিকেআর’র আইনপ্রণেতারা।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাজনৈতিক দল পিকেআর’র প্রেসিডেন্ট আনোয়ারকে সমর্থন ঘোষণা দেন ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের সব আইনপ্রণেতা।

সূত্র জানিয়েছে, আমানাহ জোটের সাংসদরাও এতে সমর্থন দিয়েছেন। আশা করা হচ্ছে, বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাজার সামনে ডিএপি দলের আইনপ্রণেতারাও আনোয়ারকে সমর্থন দিবেন।

এর আগে দেশটির রাজার সঙ্গে সাক্ষাতের পর আইনপ্রণেতা ওয়াংসা মাঝু তান ইই কিউ বলেন, আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করতে আমি বিধিবদ্ধ ঘোষণায় আমি স্বাক্ষর করেছি। ধারণা করা হচ্ছে, এব্যাপারে খুব শিগগিরই দলীয় আনুষ্ঠানিক বিবৃতি দিবেন পিকেআর’র যোগাযোগ পরিচালক ফাহমি ফাদজিল।

আমানাহ জোটের যোগাযোগ পরিচালক খালিদ সামাদ আগেই টুইট বার্তায় লিখেছেন, ‘আনোয়ারের যথেষ্ট সমর্থন আছে- তাকে এটা প্রমাণের সুযোগ দেওয়া উচিৎ।’

এখন বারসাতু দল ও পিকেআর’র ১১ আইনপ্রণেতা পাকাতান জোট থেকে বেরিয়ে গেছে জোটে মোট ৯২টি সিট থাকবে। দেশটির আইন অনুসারে ন্যূনতম সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ১১২ জন সংসদ সদস্য। সেই অর্থে আর ১০টি সমর্থন আদায় করতে পারলেই আনোয়ার প্রধানমন্ত্রী হবেন।