দিল্লিতে মুসলিম বিরোধী সহিংসতায় পুলিশ জড়িত: নিউ ইয়র্ক টাইমস

নিউ ইয়র্ক টাইমস দিল্লির প্রাণঘাতী সহিংসতায় মুসলিম জনগোষ্ঠীর ওপর পুলিশের অকথ্য নির্যাতনের একটি সার্বিক চিত্র তুলে ধরার চেষ্টা করেছে। 

দৈনিকটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় পুলিশ মুসলিম বিরোধী সহিংসতায় কোনো কোনো ক্ষেত্রে সরাসরি অংশ নিয়েছে অথবা সহযোগিতা করেছে আবার কোথাও সহিংসতা থামানোর পদক্ষেপ না নিয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করেছে।

তারা বলছে, প্রথম দুই দিন হিন্দু ও মুসলিম দুর্বৃত্তরা একে অপরের ওপর ঝাঁপিয়ে পড়লেও, এরপর থেকে মুসলিমদের বাড়িঘর, দোকানপাট ও অন্যান্য স্থাপনায় ধারাবাহিক হামলা হয়েছে। পুলিশ সেসময় কেবল নিষ্ক্রিয়ই ছিল না, মুসলমানদের ওপর নির্দয় হামলাও চালিয়েছে।

এ সংক্রান্ত বেশ কয়েকটি ভিডিও বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরছে বলেও জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব দিল্লির একটি এলাকায় হিন্দু ও মুসলমানরা একে অপরের দিকে পাথর ছুড়ছিল, বন্ধ করে রেখেছিল একটি গুরুত্বপূর্ণ সড়ক।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিনিধি বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে লাঠি হাতে সহিংসতা রোধে অক্ষমতা ও সহিংসতা মোকাবেলায় বন্দুকের প্রয়োজনীয়তার কথা বলতে শুনেছিলেন।

কয়েকদিনের ওই সহিংসতায় যে ৫৩ জনের মৃতদেহ পাওয়া গেছে, তাদের দুই তৃতীয়াংশের বেশি মুসলমান বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। মানবাধিকার কর্মীদের অনেকে এ ঘটনাকে পরিকল্পিত গণহত্যা বলেও অভিহিত করেছেন।