কুমিল্লায় সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানি ও মামলা প্রত্যাহারের দাবীতে মানবন্ধন

মাছুম কামাল | স্টাফ রিপোর্টার::

দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে সরকাল দলীয় এমপির তথ্য প্রযুক্তি আইনে করা মামলা প্রত্যাহার ও অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগ্যানকে গ্রেপ্তার করার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন করেছে কুমিল্লায় কর্মরত বিভিন্ন মিডিয়ার সাংবাদিকরা।

রবিবার (১৫ই মার্চ) নগরীর বীরচন্দ্র নগর মিলনায়তনের (টাউনহল) সামনে বেলা ১১টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ ও চ্যানেল আইয়ের স্টাফ রিপোর্টার, দৈনিক কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হৃদয়, এটিএন বাংলা ও এটিএন নিউজের কুমিল্লা প্রতিনিধি খাইরুল আহসান মানিক, সিটিভিনিউজ২৪.কমের সম্পাদক ওমর ফারুকী তাপস, সময় টিভির কুমিল্লা প্রতিনিধি বাহার রায়হান, বাংলাদেশ প্রতিদিনের কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা, ইন্ডিপেনডেন্ট টিভির কুমিল্লা প্রতিনিধি, কুমিল্লার কাগজের চিফ রিপোর্টার তানভীর দিপু, যমুনা টিভির জেলা প্রতিনিধি খালিদ সাইফুল্লাহ, এস এ টিভির জেলা প্রতিনিধি আবু মুসা, আমাদের সময়ের কুমিল্লা প্রতিনিধি মাহফুজ নান্টু, বাংলা ট্রিবিউনের ও ঢাকা ট্রিবিউনের কুমিল্লা প্রতিনিধি মাসুদ আলম, বার্তা২৪. কমের জেলা প্রতিনিধি আব্দুর রহমান সহ ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার বিভিন্ন স্তরের সাংবাদিকবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, “অবিলম্বে দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও কুড়িগ্রাম থেকে ন্যাক্কারজনকভাবে আটক বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম রিগ্যানের মামলা প্রত্যাহার করতে হবে।”

উল্লেখ্য, যুবলীগ নেত্রী শামিমা নূর পাপিয়ার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জের ধরে গত ৯ মার্চ দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী’কে প্রধান আসামী করে মোট ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন মাগুর-১ আসনের সরকার দলীয় সংসদ সাইফুজ্জামান শিখর।

এদিকে, গেলো ১৩ই মার্চ কুড়িগ্রামের জেলা প্রশাসককে কেন্দ্র করে সংবাদ করায় রাতের আঁধারে ঘরের দরজা ভেঙ্গে বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম রিগ্যানকে ধরে নিয়ে মদ ও গাঁজা উদ্ধারের অভিযোগ এনে ১ বছরের জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজকের মানবন্ধনে সাংবাদিকদের হয়রানি ও মিথ্যা মামলা দেয়ায় উদ্বেগ প্রকাশ করেন সাংবাদিকরা। এ সময় তারা সাংবাদিকদের বিরুদ্ধে সকল অপচেষ্টা বন্ধের লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।