করোনাভাইরাস ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে আমেরিকা

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে যাচ্ছে আমেরিকা। স্বেচ্ছাগ্রহণে ইচ্ছুক কয়েকজন ব্যক্তির ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বল জানিয়েছেন একজিন মার্কিন কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে জানিয়েছেন, আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ)’র তত্ত্বাবধানে ওয়াশিংটনের সিয়াটলের হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এক রোগীর ওপর আজ সোমবার পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

আমেরিকার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, যেকোনো ভ্যাকসিনের কার্যকারিতা পুরোপুরিভাবে প্রমাণের জন্য এক বছর থেকে ১৮ মাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।  

এনআএইচ ও মডের্না ইনকের যৌথ সহযোগিতায় এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে, যা ৪৫ জন রোগীর ওপর পর্যায়ক্রমে প্রয়োগ করা হবে। ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা সেদিকেই বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

বিশ্বের অনেকগুলো ল্যবরেটরিতে বেশ কয়েকটি রিসার্চ গ্রুপ কোভিড-১৯’র জন্য কার্যকর ভ্যাকসিন তৈরির কাজ করে যাচ্ছে। এ ভাইরাসে সারা বিশ্বে এ পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার মানুষ আক্রান্ত হয়েছে এবং ৬,৫০০ জনের অধিক  মারা গেছে।

আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৬৫ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩০০ জন।- পার্সটুডে।