হামলা বরদাশত করা হবে না: ইরাকের প্রধানমন্ত্রীকে পম্পেওর হুমকি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদিকে টেলিফোন করে হুমকি দিয়েছেন, ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে আবার হামলা হলে ওয়াশিংটন তা সহ্য করবে না।

পম্পেও সোমবার এক টুইটার বার্তায় ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে নিজের টেলিফোনালাপের কথা উল্লেখ করে এ তথ্য জানান।

A combo of Iraqi Prime Minister Adel Abdul Mahdi (right) and US Secretary of State Mike Pompeo

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটি আত-তাজিতে সম্প্রতি যে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে তার পুনরাবৃত্তি সহ্য করা হবে না। 

পম্পেও লিখেছেন: “আত-তাজিতে রক্তক্ষয়ী হামলা সম্পর্কে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুলমাহদির সঙ্গে আমার কথা হয়েছে। হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছি।”

গত বুধবার আত-তাজি  ঘাঁটিতে রকেট হামলায় একজন মার্কিন সেনা ও একজন মার্কিন ঠিকাদারের পাশাপাশি একজন ব্রিটিশ সেনা নিহত হয়। সন্ত্রাসী মার্কিন সেনারা কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই ওই হামলার জন্য ইরাকের জনপ্রিয় আধাসামরিক বাহিনী হাশদ আশ-শাবিকে দায়ী করে ওই বাহিনীর চারটি ঘাঁটিতে বিমান হামলা চালায়। এতে হাশদ আশ-শাবি’র বহু জওয়ান হতাহত হন।          

হাশদ আশ-শাবি মার্কিন ঘাঁটি আত-তাজিতে হামলা চলানোর দায়িত্ব স্বীকার করেনি।কোনো কোনো বিশ্লেষক বলেছেন, ইরাকের এই জনপ্রিয় আধাসামরিক বাহিনীর ঘাঁটিতে হামলা চালানোর জন্য আমেরিকাই নিজের ঘাঁটিতে হামলার নাটক সাজিয়েছে।- পার্সটুডে।