সৌদির বাণিজ্য সম্মেলন বর্জন করেছে মিডিয়া স্পন্সররা

জামাল খাশোগি
ছবি : জামাল খাশোগি

সৌদি আরবের উচ্চপর্যায়ের একটি  ব্যবসায়ী সম্মেলন বর্জন করেছে বিশ্বের প্রথম সারির মিডিয়া স্পন্সররা। সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ হওয়ার পর মিডিয়াগুলো এবং বেশ কয়েকজন ব্যবসায়ী, কর্মকর্তা সম্মেলনটি বর্জনের সিদ্ধান্ত নেন বলে জানায় বিভিন্ন গণমাধ্যম।

গতকাল শুক্রবার সম্মেলনটির স্পন্সরশিপ বাতিল করার ঘোষণা দিয়েছিল সিএনএন, সিএনবিসি ও ব্রিটিশ পত্রিকা ফিনান্সিয়াল টাইমস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির উপস্থাপক ও নিউইয়র্ক টাইমসের ব্যবসা বিষয়ক সাংবাদিক অ্যান্ড্রু রস সর্কিন একটি টুইটে বলেছেন, ‘জামাল খাসোগি নিখোঁজ হওয়ায় পর তার হত্যার খবরে তিনি ভীষণ শঙ্কিত’। সম্মেলনের মিডিয়া স্পন্সরের ভূমিকা থেকে সরে যাওয়ারও ঘোষণা দেয় নিউ ইয়র্ক টাইমস কোম্পানি।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গও সম্মেলনটি বর্জন করেছে বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা সিএনএন। একটি ঘোষণায় ব্লুমবার্গ জানায়, তারা আর ফিউচার ইনিশিয়েটিভের মিডিয়া পার্টনার হয়ে থাকবে না এবং ওই অঞ্চলের অন্যান্য অনুষ্ঠানের মতোই এটির খবরও তারা সংবাদ ব্যুরোর মাধ্যমে সংগ্রহ করবে।

উল্লেখ্য, ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভকে দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে তুলনা করা হয়। দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এ সম্মেলনটিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান-এর ‘ভিশন ২০৩০’ পরিকল্পনা উত্থাপন করার কথা ছিল।

এছাড়াও ওয়াল স্ট্রিটের অনেক উচ্চপদস্থ কর্মকর্তা এবং বহুজাতিক, প্রযুক্তি, ও অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তাদের অংশ নেয়ার কথা ছিল।