বলিউডে যৌন নিপীড়ন: কী বলছে নারী পরিচালকরা?

শুরুটা করেছিলেন তনুশ্রী দত্ত। একে একে বের হয়ে আসছে নতুন নতুন তথ্য। উত্তাল বলিউড পাড়ায় বের হয়ে আসছে অজানা অনেক তথ্য। সালমান খান, অমিতাভ বচ্চন, নানা পাটকের থেকে শুরু করে অনেক প্রবীণ এবং নবীন অভিনেতা, পরিচালক এবং প্রযোজকের বিরুদ্ধে উঠেছে যৌন হেনস্তার অভিযোগ। বলিউড পাড়া থেকে অভিযোগ চলে গেছে পুলিশের কাছে।

এবার যৌন নিপীড়নে অভিযুক্তদের সঙ্গে কাজ না করার ঘোষণা দিয়েছেন বলিউডের নারী পরিচালকরা। এক বিবৃতিতে তারা ‘মি-টু’ আন্দোলনের পাশে আছে বলে জানান, তাঁরা বলেন, মহিলা এবং পরিচালক হিসেবে আমরা ‘মি-টু’ আন্দোলনের পাশে আছি। যে সব মহিলা হেনস্থা-নিগ্রহের সত্য বিবরণ নিয়ে এগিয়ে আসছেন, তাদের সঙ্গে আছি। তাদের সাহসের জেরে একটা বহুকাঙ্ক্ষিত বিপ্লব শুরু হয়েছে। তাই আমাদের সম্মান এবং প্রশংসা ওদের প্রাপ্য। কর্মস্থলে বৈষম্যহীন সুরক্ষার পরিবেশ তৈরির জন্য সচেতনতা গড়ে তুলতে চাই আমরা। তাই প্রমাণিত অপরাধীদের সঙ্গে আমরা কোনও কাজ করব না বলে সিদ্ধান্ত নিয়েছি। ইন্ডাস্ট্রির বাকিদেরও সেই একই অনুরোধ জানাচ্ছি।

তালিকায় আছেন কঙ্কনা সেন শর্মা, নন্দিতা দাস, মেঘনা গুলজার, গৌরী শিন্দে, কিরণ রাও, রীমা কাগতি, জোয়া আখতারের মতো পরিচালকরা।