এবার ৬ বলে ৬ ছক্কার রেকর্ড আফগান ক্রিকেটারের

আফগান ক্রিকেটার হজরতউল্লাহ জাজাইয়ের নাম এখন নেয়া হবে স্যার গ্যারফিল্ড সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস আর যুবরাজ সিং, মিসবাহ-উল-হক আর রবীন্দ্র জাদেজার সঙ্গে। ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে এই ক্রিকেটাররা ছয় বলে ছয় ছক্কা মেরে ইতিহাসে নিজেদের নাম অমর করে রেখেছেন।

এবার প্রথম আফগান হিসেবে হজরতউল্লাহ টি-টোয়েন্টি ক্রিকেটের এক ওভারেই মেরেছেন ছয় ছক্কা। ১২ বলে ফিফটি হাঁকিয়ে তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের দ্রুততম হাফ সেঞ্চুরিয়ান হিসেবে পাশে বসেছেন যুবরাজের।

গত রোববার আফগান প্রিমিয়ার লিগে এ ইতিহাস তৈরি হয়েছে কাবুল জাওয়ানস ও বালাখ লিজেন্ডস ম্যাচে। কাবুলের হজরতউল্লাহ বালাখের আবদুল্লাহ মাজারির ওভার বেছে নেন দারুণ এই কীর্তি গড়তে। জাজাইয়ের এই কীর্তির সাক্ষী হন খোদ ক্রিস গেইল। গেইল খেলছেন বালাখের হয়ে। কাল তিনিও তুলেছিলেন ঝড়।

যদিও ম্যাচটা শেষ পর্যন্ত জিততে পারেনি হজরতউল্লাহর কাবুল। টসে জিতে প্রথমে ব্যাটিং করে বালাখ ২০ ওভারে ২৪৪ রান তুলেছিল ওপেনিং ব্যাটসম্যান ক্রিস গেইলের ৪৮ বলে ৮০, দিলশান মুনাবীরার ২৫ বলে ৪৬ আর দারউইশ রাসুলির ২৭ বলে ৫০ রানের ইনিংসের ওপর ভর করে। এ ছাড়া অধিনায়ক মোহাম্মদ নবীর ব্যাট থেকে আসে ১৫ বলে ৩৭ রান।

২৪৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কাবুল ২০ ওভারে ২২৩ রানের বেশি করতে পারেনি। হজরতউল্লাহ ৪ বাউন্ডারি ও ৭ ছক্কায় ১৭ বলে করেন ৬২। লুক রনচি ৩৮ বলে করেন ৪৭। পাশাপাশি শহীদউল্লাহ ২০ বলে ৪০ আর রশিদ খান ৭ বলে ১৯ রান করলেও ২১ রানের হার এড়াতে পারেনি তারা।

প্রসঙ্গত, ক্রিকেট ইতিহাসে ছয় বলে ছয় ছক্কার প্রথম কীর্তিটি ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট গ্যারফিল্ড সোবার্সের। ১৯৬৮ সালে ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন ও নটিংহ্যামশায়ারের ম্যাচে গ্ল্যামারগনের ম্যালকম ন্যাশের এক ওভারে ছয়টি ছক্কা মেরে ইতিহাস গড়েন।