প্রধানমন্ত্রী রিয়াদ পৌঁছেছেন, আজ বাদশাহর সাথে সাক্ষাৎ

রিয়াদের গভর্নর ফয়সাল বিন বন্দর আল সউদ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান

চারদিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় রিয়াদ পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট মঙ্গলবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় ৬টা ৫১ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টা ৫১ মিনিটে) রিয়াদের বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি, রিয়াদের গভর্নর ফয়সাল বিন বন্দর আল সউদ এবং দূতাবাস কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে মঙ্গলবার বিকাল পৌনে ৪টায় প্রধানমন্ত্রী সৌদি রাজধানী রিয়াদের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। বিমানবন্দরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এস এম শাহজাহান কামাল, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মন্ত্রীপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানরা, কূটনৈতিক কোরের ডিন এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

  • প্রধানমন্ত্রী বুধবার সকালে কাউন্সিল অব সৌদি চেম্বার (সিএসসি) এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে বৈঠক করবেন।
  • এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি রাজপ্রাসাদে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে বাদশার দেওয়া মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করবে প্রধানমন্ত্রী। 
  • প্রধানমন্ত্রী সৌদি যুবরাজ ও উপপ্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে বৈঠক করবেন।
  • পরে তিনি সৌদি রাজধানী রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করবেন।
  • বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জেদ্দা যাবেন। সেখানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রধানমন্ত্রী বুধবার সন্ধ্যায় বিমানযোগে পবিত্র নগরী মদিনার উদ্দেশে রিয়াদ ত্যাগ করবেন এবং মসজিদে নববীতে মহানবী হজরত মোহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করবেন। বৃহস্পতিবার মক্কায় এশারের নামাজ আদায় করবেন।  পবিত্র ওমরাহ পালন করে শুক্রবার সকালে দেশের উদ্দেশ্যে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।