তরুণ কবি আখতারুজ্জামান আজাদের ‘ইয়াম্মি সিরিজ রিটার্নস’

[su_heading size=”20″ margin=”70″]তরুণ কবি আখতারুজ্জামান আজাদের বাস্তবতার প্রেক্ষাপটে লিখা রাজনৈতিক ও অরাজনৈতিক বিদ্রুপাত্মক ছড়ার এক মলাট বদ্ধ প্রয়াস ইয়াম্মি সিরিজ রিটার্নস। [/su_heading]কবি’র প্রথম কবিতার বই শুদ্ধ ‘হব, হবে?’ প্রকাশিত হয়েছিল ২০১০ সালে। ‘পর্দা ছেঁড়ার স্পর্ধা’ নামক বইটি প্রকাশিত হয় ২০১১ সালে। ২০১২ প্রকাশিত হয় ‘সামরিক কবি, বেসামরিক প্রেমিক’ এবং ২০১৩ সালে প্রকাশিত হয় ‘বিষময় বিস্ময়’ নামক আরো একটি বই। ২০১৪ সালে সমসাময়িক ইস্যুতে লেখা কলামের বই ‘প্রিয়াঙ্গনে রণাঙ্গনে’ এবং ২০১৫ সালে প্রকাশিত হয় তাঁর কাব্যগ্রন্থ ‘জনতার মাঝে নির্জনতা’।

ইয়াম্মি সিরিজ রিটার্নস
ইয়াম্মি সিরিজ রিটার্নস বইয়ের প্রচ্ছদ

কবি আখতারুজ্জামান মনে করেন, আমাদের দেশে একটি ছিন্নমূল সম্প্রদায় আছে। এই সম্প্রদায়ের বিরাট একটি অংশ বাংলাদেশকে স্বদেশ মনে করে না। বাংলাদেশের মাটিতে জন্ম নিয়েও, বাংলাদেশের আলো-বাতাসে বেঁচে থেকেও উল্লিখিত সম্প্রদায়টির একাংশের মন পড়ে থাকে ইউরোপ -আমেরিকায়। সম্প্রদায়টি বাংলা উচ্চারণ করে ইংরেজি ঢঙে। আর এই ছিন্নমূল সম্প্রদায়কে বিদ্রুপ করে রচিত কবি’র ইয়াম্মি সিরিজ।

কবি আখতারুজ্জামান আজাদ
কবি আখতারুজ্জামান আজাদ

ইয়াম্মি সিরিজ প্রথম প্রকাশ পায় এবং দ্বিতীয় মুদ্রণ হয় ফেব্রুয়ারি ২০১৬ সালে। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ইয়াম্মি সিরিজ বিনোদনের জন্য লিখা হলেও এখানে উঠে এসেছে উদাসীন উন্নাসিক একটি প্রজন্মের পরিচয়। কবি যাদের নাম দিয়েছেন ইয়াম্মি প্রজন্ম। কবি ইয়াম্মি সিরিজ রিটার্নস সিরিজ ছড়ার পাশাপাশি কিছু সমসাময়িক রাজনৈতিক ছড়াও সংযোজন করেছেন।

কবি বলেন, এই বইটি কেবলই আনন্দের জন্য, নির্মল বিনোদনের জন্য। বই কিনে কেউ দেউলিয়া হয় না, ইয়াম্মি সিরিজ পড়ে কেউ আউলিয়া হতে পারবে না।

তিনি আরো বলেন, পরিশেষে জোর গলায় বলা যায়, ইয়াম্মি সিরিজ কিনে কেউ দেউলিয়া হবে না, আউলিয়াও হবে না, তবে ইয়াম্মি সিরিজ পড়ে পাঠক আনন্দিত হবে শত ভাগ নিশ্চিত।