মাশরাফির বিকল্প খুঁজছেন কোচ স্টিভ রোডস

[su_heading size=”15″]কিন্তু অধিনায়ক মাশরাফি! তার কি কোন বিকল্প আছে? উত্তর অবধারিতভাবেই ‘না’[/su_heading]

মাশরাফি বিন মর্তুজা। ছবি: ইন্টারনেট

হঠাৎ করে বাংলাদেশ দলে সাইফউদ্দিনকে ফিরিয়ে আনার গুরুত্বপূর্ণ কারণটা আজ বললেন দলের কোচ স্টিভ রোডস।

এশিয়া কাপে চোট পাওয়া মাশরাফি বিন মুর্তজা  আজ মাঝ উইকেটে পূর্ণ রানআপে বোলিং করেছেন অধিনায়ক। তবু স্টিভ রোডস ঝুঁকি নিতে চান না। হোম সিরিজ বা বিশ্বকাপের আগে মাশরাফি যদি ফের চোটে পড়েন তাঁর বিকল্প একজন খেলোয়াড় তৈরি রাখছেন। বিকল্প খেলোয়াড় হচ্ছেন সাইফউদ্দিন।

মাশরাফির ‘বিকল্প’ বলতে আক্ষরিক অর্থেই নয়। সাইফউদ্দিন কেন কারও পক্ষেই রাতারাতি মাশরাফি হওয়া সম্ভব নয়। তবে খেলার ধরনের কারণেই রোডসের ভাবনায় সাইফউদ্দিন আসছেন, যিনি পেস বোলিংয়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন, আবার সাত-আটে নেমে ঝড় তুলে দলকে একটা ভালো স্কোর এনে দেবেন।

তিনি বলেন, ‘মাশরাফি দুর্দান্তভাবে তার কাজটা করে যাচ্ছে। সেটি অধিনায়কত্বের মাধ্যমে করছে, দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে করছে। নিশ্চয়ই জানেন মাশরাফি চোটে পড়েছে কদিন আগে। মাশরাফির বিকল্প কাউকে তৈরি রাখা নিয়ে আমাদের ভাবতে হচ্ছে। যদি মাশরাফি চোটে পড়ে, তার মতো খেলোয়াড় আমাদের দরকার। সাইফউদ্দিনকে সে কারণে তৈরি রাখা। আমি তার চিন্তাভাবনা পছন্দ করি। তাকে অনেক প্রত্যয়ী দেখাচ্ছে।’

চোটে পড়ায় সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকাটা বাংলাদেশের চিন্তার কারণ হলেও রোডস এটি ইতিবাচকভাবেই দেখছেন। বাংলাদেশ কোচ মনে করেন, দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় না থাকার অর্থ অন্যদের জন্য ভালো সুযোগ। এই সুযোগটা তারা কাজে লাগাতে পারলে তৈরি হবে স্বাস্থ্যকর প্রতিদ্বন্দ্বিতা। রোডস এটিই চান, এতে যে দিন শেষে উপকৃত হবে বাংলাদেশ দল।