বিশ্বের সব চেয়ে লম্বা সেতু

[su_heading]সেতু যদি হয় ৫৫ কিলোমিটার লম্বা তাহলে আশ্চর্য হতেই হবে। চীন এমনই একটি সেতু উদ্বোধন করতে যাচ্ছে। হংকং-ঝুহাই-ম্যাকাও’  নামে চীন ৫৫ কিলোমিটার সেতুটি উদ্বোধন হবে মঙ্গলবার (২৩ অক্টোবর)।  [/su_heading]

 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম থেকে জানা যায়,  হংকং-ঝুহাই-ম্যাকাও’ নামের এই সেতুটি চীনের ১১টি শহর সংযুক্ত করবে। এই সেতুকে বিশ্বের সব চেয়ে দীর্ঘ সেতু বলে হচ্ছে।

৬৮ লক্ষ লোকের অর্থনৈতিক উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে এই সেতু। অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে হংকং-ঝুহাই-ম্যাকাও সেতু। সেতুটির নির্মাণ কাজ শুরু হয় ২০০৯ সালে। ৯ বছর লেগেছে সেতুটির নির্মাণ কাজ শেষ করতে। 

সংবাদমাধ্যম বলছে, চীনের ঝুহাই শহর, ম্যাকাও প্রদেশ এবং হংকংয়ের মধ্যে যোগাযোগ স্থাপন করতে নির্মাণ করা হয়েছে ৫৫ কিলোমিটার দীর্ঘ নতুন এ সেতুটি। যা আর কোথাও এতো লম্বা নেই।

 

সেতুটির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরে হংকং-ঝুহাই-ম্যাকাওয়ে যোগাযোগ স্থাপনকারী সেতুটি এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন সমৃদ্ধ করবে।

‘হংকং-ঝুহাই-ম্যাকাও’ সেতুর উদ্বোধনী অনুষ্ঠান হবে চীনের গুয়াংডং প্রদেশে। বর্তমানে হংকং-ঝুহাই-ম্যাকাও’র মধ্যে একমাত্র পরিবহন হলো- দীর্ঘ এক ঘণ্টার ফেরি। তবে এ সেতু চালু হলে দক্ষিণ চীনের ওই তিনটি শহরের মধ্যে যাতায়াতে মাত্র ৩০ মিনিট বা এরও কম সময় লাগবে।

যদিও ২৩ অক্টোবর থেকেই সেতুটি পুরোপুরি খুলে দেওয়া হবে কি-না সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।