ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসবে আওয়ামী লীগ

বাংলাদেশে ড. কামাল হোসেনের নেতৃত্বে নবগঠিত ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগ সংলাপে বসবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঢাকায় আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  জানান, আজ মন্ত্রীসভার বৈঠকের পর এই বিষয়ে আলাপ আলোচনার পর সিদ্ধান্ত হয়েছে যে, বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট যে সংলাপে বসতে চায়, তাতে আওয়ামী লীগ সম্মতি দিয়েছে।

ওবায়দুল কাদের। ফাইল ছবি

তিনি বলেছেন, “শেখ হাসিনার দরজা কারো জন্য বন্ধ থাকে না। এর মাধ্যমে আপনারা বুঝতে পেরেছেন, আমাদের নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টের প্রস্তাবে সম্মত হয়েছেন। এবং এ ব্যাপারে আমরা আমাদের নেত্রীর সঙ্গে একমত।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এ সংলাপ হতে পারে। ওবায়দুল কাদের বলেন, আমরা সংলাপে বসব। তবে কোন শর্ত সামনে রেখে নয়। ঐক্যফ্রন্টের দাবি মানা হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এটি আলোচনার বিষয়।

রবিবার সংলাপের আহবান জানিয়ে আওয়ামী লীগ সভানেত্রী এবং সাধারণ সম্পাদক বরাবর দুটি চিঠি পাঠায় জাতীয় ঐক্যফ্রন্ট  এর পক্ষ থেকে ড. কামাল হোসেন। চিঠিতে ঐক্যফ্রন্টের সাত দফা দাবী এবং এগারোটি লক্ষ্যের কথা উল্লেখ করা হয়।

এই সাত দফার দাবির অন্যতম হচ্ছে- বর্তমান সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করা।

তবে কবে বৈঠক হবে সে বিষয়ে পরে জানানো হবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।