নির্বাচনের তফসিল ঘোষণা আজ

আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৭টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিইসির ভাষণ বাংলাদেশ টেলিভিশিন এবং বাংলাদেশ বেতার একযোগে প্রচার করবে। বেসরকারি টেলিভিশন ও রেডিওগুলো বাংলাদেশ টেলিভিশন থেকে সংযোগ নিয়ে প্রচার করতে পারবে।


গত ৪ নভেম্বর নির্বাচন কমিশনের সভায় ৮ নভেম্বর তফসিল ঘোষণা করার তারিখ নির্ধারণ করা হয়। ওই দিন জানানো হয়, মনোনয়নপত্র দাখিল ও ভোটগ্রহণের তারিখসহ বিস্তারিত সময়সূচি ৮ নভেম্বরে আরেকটি সভায় নির্ধারণ করা হবে। সেদিন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী জানান, ৪ নভেম্বরেই তফসিল ঘোষণার কথা ছিল, কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপসহ সব কিছু বিবেচনায় নিয়েই ৮ নভেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসির এ সিদ্ধান্তে প্রধান বিরোধী দল বিএনপিসহ কয়েকটি দল নিয়ে গঠিত ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট আপত্তি জানালেও ক্ষমতাসীন দলসহ কয়েকটি দল দ্রুত নির্বাচন অনষ্ঠানের পক্ষেই মত দেয়।


তফসিল ঘোষণাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঠেকাতে সতর্কাবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোনো ধরনের অরাজকতা বরদাশত করা হবে না উল্লেখ করে আগারগাঁও র‌্যাব-২ ব্যাটালিয়নের মেজর মোহাম্মদ আলী।

অপরদিকে নির্বাচনের তফসিল ঘোষণার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজকের সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে।