ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তর ও দক্ষিণাঞ্চলের অঙ্গরাজ্যসমূহে দ্রুত গতিতে দাবানল ছড়িয়ে পুড়ছে। এতে প্রায় ৩০ হাজার একর জমি পুড়ে গেছে। হাসপাতালসহ কয়েকশ’ বাড়িঘর দাবানলের আগুনে ছাই হয়ে যায়। নিহত হবার ঘটনা ঘটেছে। হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে সরে যাচ্ছে।  

A home burns as the Camp Fire rages through Paradise, California

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে আগুনের সূত্রপাত ঘটে। দ্রুতই আট থেকে দশ হাজার একর জমি আগুনে পুড়ে যায়।

A vintage car rests among debris as the Camp Fire tears through Paradise, California

বার্তা সংস্থা রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, শুষ্ক আবহাওয়া ও প্রচণ্ড বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত প্যারাডাইজ শহরের দিকে ধেয়ে আসছে।

Medical personnel evacuate patients as the Feather River Hospital burns

বুট কাউন্টি অগ্নিনির্বাপক বিভাগের প্রধান ড্যারেন রিড জানান, এই দাবানল ধেয়ে যাচ্ছে ৯৩ হাজার বাসিন্দা অধ্যুষিত চিকো শহর। ঘন্টায় ৩৫ মাইল গতিতে পশ্চিম দিক থেকে দাবানল শহরটির দিকে এগিয়ে আসছে।

এক সংবাদ সম্মেলনে বুট কাউন্টি শেরিফ করি হোনিয়া বলেন, ‘আমরা কয়েকজনের নিহত হওয়ার খবর পেয়েছি। তবের এই খবরের সত্যতা যাচাই করা এখনো সম্ভব হয়নি।’

Flames consume a home

শহরটি পাহাড় বেষ্টিত এবং বের হওয়ার জন্য সড়ক সীমিত। সড়ক দুর্ঘটনার কারণে তীব্র জ্যামের সৃষ্টি হয়েছে।

এক কর্মকর্তা জানান, দাবানলের হাত থেকে বাঁচতে প্যারাডাইজ শহরের ২৭ হাজার বাসিন্দারা তাদের ব্যক্তিগত গাড়ি ফেলেই সন্তান ও পোষা প্রাণীদের নিয়ে পালিয়েছেন। একজন গর্ভবতী নারী ট্রাফিক জ্যামের মধ্যে সন্তান প্রসব করেছেন বলে এন্টারপ্রাইজ-রেকর্ড নামে একটি দৈনিক জানিয়েছে।

The Hill fire burns in Camarillo, Calif. on Nov. 8, 2018 as it crosses U.S. Highway 101, at center right, threatening hundreds of homes. CBS2/KCAL9 VIA AP

উল্লেখ্য, গত পাঁচ বছরে ক্যালিফোর্নিয়া সংঘটিত ভয়াবহ দাবানলগুলোর মধ্যে এটি একটি। আগুনে ইতোমধ্যে ছয় লাখ ২১ হাজার ৭৪৩ একর জমি পুড়ে গেছে। ২০১৭ সালের তুলনায় এই হার দ্বিগুণ এবং গত পাঁচ বছরের মধ্যে গড়ে তিনগুণ।

সূত্র: ইউএসএ টুডে