‘লেখালেখি সাহিত্য সম্মাননা -২০১৮’: বরিশালের পাঁচজন গুণী লেখককে দেওয়া হল সম্মাননা

দক্ষিন বাংলা গ্রন্থ উৎসবের পর বরিশাল বিভাগের পাঁচ জেলার পাঁচজন গুণী, প্রচার বিমুখ ও নিভৃতচারী লেখককে লেখালেখি সাহিত্য সম্মাননা -২০১৮তে ভূষিত করলো শিল্প সাহিত্যের ছোট কাগজ ‘আমাদের লেখালেখি’ । বরিশাল নগরীর কর্মবীর আব্দুল খালেক পাঠাগার এর খেয়ালী গ্রুপ থিয়েটার হলে শুক্রবার বিকালে এই সম্মাননা প্রদান করা হয়।


“সাহিত্যে নিবেদিত জীবনের প্রতি শ্রদ্ধাঞ্জলি” শীর্ষক এই আয়োজনে সম্মাননা পাওয়া লেখকরা হচ্ছেন বরিশালের কবি, নাট্যকার ও গীতিকার আব্দুল হাকিম, ঝালকাঠির কবি ও সংগঠক সিকানদার কবীর, বরগুনার কবি ইদ্রিস আলী খান, পটুয়াখালীর কবি ও গীতিকার নির্মল কুমার দাশ গুপ্ত ও পিরোজপুরের মরমী কবি নাট্যকার শ্রীকুমার আচার্য্য। কবি মাহামুদা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেঠোপথের কবি দুখু বাঙাল। কবি শফিক আমিনের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কবি ছোটন্দ্রনাথ চক্রবর্তী। সমন্বয়ক হিসেবে ছিলেন—পটুয়াখালীর কবি ও সংগঠক জাহাঙ্গীর হোসেন মানিক, বরিশাল থেকে কবি মুস্তফা হাবীব, কবি স্নিগ্ধ নীলিমা, ড. বাহাউদ্দিন গোলাপ, কাজী সাইফুল, মাহামুদা খানম, বরগুনার আব্দুস সালাম মিয়া , পিরোজপুরের অলোক মিত্র ও মীম ওমর ফারুক এবং ভোলার অর্ণব আশিক ও সাব্বির আলম চৌধুরী ।


অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন- কবি মুস্তফা হাবীব, কবি মাসুদ আলম বাবুল, কবি জাহাঙ্গীর হোসেন মানিক, কবি আফরোজা বেগম রোজী, কবি মাহবুব লাভলু, শিশুসাহিত্যিক কবি দীপংকর চক্রবর্তী, কবি আনোয়ার হোসেন বাদল, ফয়জুন্নাহার শেলী, কবি সাইফুল্লাহ নবীন প্রমুখ ।

সার্বিক সহযোগীতায় স.ম. জসিম উদ্দিন , ইয়াসিন হীরা, সাঈদ পান্থ, আব্দুর রহমান, ইব্রাহিম খলীল, মাহমুদ অর্ক্য, হুজাইফা রহমান, রাকিব হাসান বাদল, তৌফিক ওমর, মিনতী রাণী দাশ, অনিতা পান্ডে, সাইফুল ইসলাম সাইফ, লুনা আহমেদ, জান্নাতুল ফেরদৌস শিশির প্রমুখ। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিল্প সাহিত্যের সাথে সংশ্লিষ্ট গুণিজনরা উপস্থিত হয়েছিলেন।

কবি ও সংগঠক শফিক আমিন জানান ,বৃহত্তর বরিশালের কবি ও সাহিত্যিকদের ঐক্যবদ্ধ ও জাতীয় পর্যায়ে তুলে ধরার জন্য ‘আমাদের লেখালেখি ’ কাজ করে যাচ্ছে । তিনি এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন ।