মুশফিক-মমিনুলের সেঞ্চুরিতে প্রথম দিন বাংলাদেশের

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নেমে মুশফিকুর রহিমের ১১১ এবং মমিনুল হকের ১৬১ রানের উপর ভর করে ৫ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৩০৩ রান। ক্রিজে মুশফিকুর রহিমের সাথে  শূন্য রান করে আছেন মাহমুদউল্লাহ।

টস জিতে ব্যাট করতে নেমেই ধস বাংলাদেশের ব্যাটিং লাইনে। ১৩ রানের মাথায় ইমরুল কায়েস, ১৬ রানের মাথায় লিটন দাস এবং ২৬ রানের মাথায় ফিরে যান মোহাম্মদ মিঠুন। ২৬ রানেই নেই তিন উইকেট। এমন পরিস্থিতিতে ব্যাট হাতে ঘুরে দাঁড়ালেন মুশফিকুর রহিম এবং মমিনুল হক।

মুশফিক-মমিনুলের জোড়া সেঞ্চুরিতে স্বস্তির একটা দিন কাটাল বাংলাদেশ। একই সাথে প্রথম দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিল নিজেদের হাতে। যদিও শেষ মুহূর্তে পরপর দুটি উইকেট হারিয়েছে।

১৬১ রান করে মমিনুল নতুন বলে তেন্দাই চাতারাকে কাভার ড্রাইভ করতে গিয়ে পয়েন্টে দাঁড়ানো ব্রায়ান চারির হাতে ক্যাচ দেন। দলীয় সংগ্রহ তখম ২৯২। ২৪৭ বলে ১৬১ রানের অনবদ্য ইনিংসটি তিনি হাঁকিয়েছেন ১৯টি বাউন্ডারিতে।

নাইটওয়াচম্যান হিসেবে তাইজুল ইসলাম নামলেও ৪ রান করে কাইল জার্ভিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। যদিও মাহমুদউল্লাহ রিয়াদ মাঠে নেমে অপরাজিত থেকে যান শূন্য রানে।