গত সপ্তাহে চালু হওয়া খরগোশের আরওয়ান এআই গ্যাজেট নিয়ে নানান প্রশ্ন জাগিয়েছে, এর মধ্যে প্রধান প্রশ্ন ছিল, “এটি শুধুই একটি অ্যাপ কেন নয়?” এর উত্তরও একই, এটি আসলেই একটি অ্যাপ।

অ্যান্ড্রয়েড অথরিটির মিশাল রহমান গুগল পিক্সেল ৬এ-তে খরগোশের লঞ্চার এপিকে ডাউনলোড করতে সমর্থ হন। সামান্য সংশোধনের মাধ্যমে তিনি এটি খরগোশের নিজস্ব ডিভাইসের মতো চালাতে সক্ষম হন। আরওয়ানের একমাত্র হার্ডওয়্যার বাটনের পরিবর্তে ভলিউম-আপ কী ব্যবহার করে, তিনি একটি অ্যাকাউন্ট সেটআপ করে প্রশ্ন করা শুরু করেন, যেন তিনি ১৯৯ ডলারের আরওয়ান ব্যবহার করছেন।

রহমান উল্লেখ করেন যে অ্যাপটি সম্ভবত আরওয়ানের মতো সব কার্যকারিতা প্রদান করে না। তার ভাষায়, “খরগোশ আরওয়ানের লঞ্চার অ্যাপটি ফার্মওয়্যারে পূর্বস্থাপিত হওয়ার জন্য নির্দিষ্ট এবং কিছু বিশেষ সিস্টেম-স্তরের অনুমতি পাওয়ার জন্য নির্দিষ্ট— যার মধ্যে কেবল কিছুই আমরা দিতে পেরেছি — তাই কিছু কার্যকারিতা হয়ত ব্যর্থ হতো যদি আমরা চেষ্টা করতাম।” তবে প্রায় দুই বছর আগের একটি মধ্যমানের ফোনে সফটওয়্যারটি চালানো সম্ভব হওয়া দেখিয়ে দেয় যে এটি একটি সাধারণ অ্যান্ড্রয়েড অ্যাপের চেয়ে কম কিছু নয়।

খরগোশের প্রতিষ্ঠাতা ও সিইও জেসি লিউ এই চরিত্রায়নের সাথে একমত নন। তিনি ভার্জকে দেওয়া এক দীর্ঘ বিবৃতিতে বলেন, যা আংশিকভাবে উদ্ধৃত করা হয়েছে— এটি খরগোশের এক্স অ্যাকাউন্টেও পোস্ট করা হয়েছে যদি পুরোটা পড়তে চান।

আরওয়ান একা নয়; হিউমেনের এআই পিনও অ্যান্ড্রয়েডের ওপেন-সোর্স সফটওয়্যারের একটি সংস্করণে চলছে। কিন্তু এখন আরওয়ানই আলোচনার কেন্দ্রে, কারণ প্রথম পর্যালোচনা প্রকাশ পেয়েছে— এবং তা ভালো নয়, বব। খরগোশ আজ তার প্রথম সফটওয়্যার আপডেট জারি করেছে কিছু অভিযোগ মোকাবেলা করতে, যার মধ্যে দ্রুত নিঃশেষিত হওয়া ব্যাটারির সমস্যা অন্তর্ভুক্ত। এই সমস্যা আপডেটের পর অনেক নিয়ন্ত্রিত মনে হচ্ছে; আমার আরওয়ানের অলস ব্যাটারি কর্মক্ষমতা এই সকালে আপডেট ডাউনলোড করার